শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৪

ব্লগিং এর মাধ্যমে আয় সম্পর্কিত বিষয়ে কয়েকটি মারাত্মক ভুল

ব্লগিং এর মাধ্যমে আয় করাটা ব্লগারদের একটা বড় ভিশন । কিন্তু আয় করা যতটা সহজ মনে করা হলে ও অতটা সহজ নয় । সাধারণত অধিকাংশ প্রফেশনাল ব্লগারেরই উদ্দেশ্য থাকে ব্লগে এড দেয়ার মাধ্যমে আয় করা। বাংলাদেশের ব্লগাররা লোকাল এডের চেয়ে এডসেন্সের এডের দিকে বেশি ঝুঁকে থাকেন, তাই এডসেন্স অ্যাপ্রুভাল পাওয়াই অনেকের প্রথম  ও প্রধান উদ্দেশ্য। তবে অনেককেই দেখা যায় এডসেন্স একাউন্ট এবং নিজের ব্লগ থাকা সত্ত্বেও খুব একটা আয় করতে পারছেন না । এর পিছনে যেসকল বিষয় কাজ করছে সেগুলোর মধ্যে কিছু কারণ হলো ব্লগিং  সম্পর্কে অজ্ঞতা, ভ্রান্ত ধারণা ইত্যাদি। আমি এখানে ব্লগিং সম্পর্কে সাধারণ কিছু ভুল ধারণা তুলে ধরবো, যেগুলো এড়ানো অবশ্য কর্তব্য ।

ভুল-১ ঃ রাতারাতি আপনি অনেক বেশি আয় করে ফেলবেন:

অনেকেরই ধারণা “আমি এডসেন্স একাউন্ট পাবো, আর রাতারাতি প্রচুর আয় করে ফেলবো”। এটা মারাত্মক ভুল ধারণা। এডসেন্স থেকে রাতারাতি আয় করা মোটেই সম্ভব না। সবসময়ই মনে রাখবেন এডসেন্স থেকে আপনি অনেক আয় করতে পারবেন কষ্ট করলে কিন্তু কখনোই তা রাতারাতি নয় ।

ভুল-২ ঃ রংচঙা ছবি যুক্ত এড (ইমেজ এড) থেকে বেশি আয় সম্ভব:

এই ধারণা অধিকাংশ ক্ষেত্রেই ভুল। সাধারণয় ভিজিটররা রঙচঙা এডসেন্স এডের তুলনায় সাধারণ টেক্সট এডেই ক্লিক করে থাকেন বেশি। আবার অনেক ক্ষেত্রে ইমেজ এড ও পুরোপুরি কাজ নাও করতে পারে, সেজন্যে ব্লগে এড দেয়ার সময় টেক্সট ও ইমেজ দু’টোই দেয়া যেতে পারে।

ভুল-৩ ঃ নিজের এডে নিজে ক্লিক করে বা অন্যকে দিয়ে করিয়ে আয় করা সম্ভব:

এই ধারণা মূলত তারাই পোষণ করেন যারা এডসেন্স সম্পর্কে সবেমাত্র জানতে শুরু করেছেন। আপনি কোনক্রমেই নিজের এডে নিজে ক্লিক করে বা অন্য পিসি থেকে অন্যকে দিয়ে বা নিজে ক্লিক করে আয় করতে পারবেন না। এডসেন্সের প্রতিটা ক্লিকই মনিটর করা হয়। যে ভিজিটর ক্লিক করেছেন সে কোথা থেকে রেফার হয়ে এসেছে, ব্লগে কতক্ষণ থাকার পর ক্লিক পড়েছে ইত্যাদি নানান বিষয় খেয়াল করা হয়।
তাছাড়া যারা ইসলাম ধর্মের অনুসারী তারা নিশ্চয়ই জানেন হারাম উপার্জন মোটেই গ্রহণযোগ্য নয়, তো আপনি যদি ফেইক ক্লিক তথা নিজের এডে নিজে ক্লিক করে আয় করার চেষ্টা করেন তবে সেটা হবে প্রতারণার সামিল এবং শতভাগ হারাম।

ভুল-৪ ঃ গুগল এডসেন্স এর এড শো করলে আপনি গুগল রেজাল্টে হাই র‍্যাঙ্কিং পাবেন:

অনেকের ধারণা, যেহেতু এডসেন্স গুগলের প্রোডাক্ট তাই হয়তো এডসেন্স ব্যবহার করলে আপনাকে সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে গুগল কিছুটা দয়াপরবশ হয়ে উপরে দেখাবে।  কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা । এডসেন্স আপনার সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং কে খানিকটা প্রভাবিত করে ক্লায়েন্টকে কাঙ্ক্ষিত সেবা দেয়ার জন্যে। তবে তাই বলে যে আবার সব দিক দিয়ে ঠিকঠাক ভালো একটা ব্লগের প্রতি অবিচার করবে এমনও নয় গুগল।
এরকম আরও নানান ভুল ধারণা আছে অনেকের মধ্যে। আশা করি, নতুন ব্লগাররা এই ধরনের ভুল গুলো আর কখনও করবেন না । আমি আছি আপনাদের সাহায্যার্থে সব সময় । যে কোন সমস্যায় আপনারা আমার সাথে যোগাযোগ করতে পারেন নিচের ঠিকানায় । আমি চেষ্টা করবো সমাধানের যদি ও আমার ও জ্ঞ্যানের সীমাবদ্ধতা আছে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন