শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৪

কি বোর্ড এর এক ডজন F এর কাজ গুলো জেনে নিন


কম্পিউটারের কি বোর্ডের ওপরের দিকে F1  থেকে F12  পর্যন্ত যে ডজন কি আছে সেগুলোকে বলা হয় ফাংশন কি। এসব কি একবার চেপেই বিভিন্ন সফটওয়্যার নানা রকম কাজ করা যায় ।
F1: সহায়তাকারী কি হিসেবে ব্যবহৃত হয় । F1 চাপলে প্রতিটি প্রোগ্রামের হেল্প চলে আসে।
F2: সাধারণত কোন ফাইল বা ফোল্ডার এর নাম বদলের (রিনেম) জন্য ব্যবহৃত হয়।Alt+Ctrl+F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ড এর নতুন ফাইল খোলা হয়।
F3: এটি চাপলে মাইক্রোসফট উইন্ডোজ সহ অনেক প্রোগ্রামের সার্চ সুবিধা চালু হয়।Shift+F3 চেপে ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করা যায় ।
F4: ওয়ার্ডের Last action performed  আবার (Repeat ) করা যায় এ কী চেপে ।Alt+F4 চেপে সক্রিয় সব প্রোগ্রাম বন্ধ করা যায়। Ctrl+F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয় ।
F5: মাইক্রোসফট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি Refresh করা হয় F5 চেপে । পাওয়ার পয়েন্ট এর শো শুরু করা যায় । ওয়ার্ড এর find, replace, go to উইন্ডো খোলা হয় ।
F6: এই কী চেপে মাউস কারসরকে ওয়েব ব্রাউজার এর ঠিকানা লেখার জায়গায় (অ্যাড্রেসবার) নিয়ে যাওয়া হয় । Ctrl+Shift+F6  চেপে ওয়ার্ডে খোলা অন্য ডকুমেন্ট টি সক্রিয় করা হয় ।
F7: ওয়ার্ডে লেখার বানান ও ব্যকরণ ঠিক করা হয় এ কী চেপে । ফায়ারফক্সের Caret browsing  চালু করা যায় ।  Shift+F7 চেপে ওয়ার্ডে কোন নির্বাচিত শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ শব্দের ধরন ইত্যাদি  জানার অভিধান চালু করা হয় ।
F8: অপারেটিং সিস্টেম চালু করার হওয়ার সময় কাজে লাগে এই কী । সাধারনত উইন্ডোজ safe mode-এ চালাতে এটি চাপতে হয় ।
F9: কোয়ার্ক এক্সপ্রেস ৫.০-এর মেজারমেন্ট টুলবার খোলা যায় এই কী দিয়ে ।
F10: ওয়েব ব্রাউজার বা কোন খোলা উইন্ডো এর মেনুবার নির্বাচন করা হয় এ কী চেপে । shift+F10 চেপে কোন নির্বাচিত লেখা বা সংযুক্তি, লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটন এ ক্লিক করার কাজ করা হয় ।
F11: ওয়েব ব্রাউজার পর্দাজুরে দেখা যায় ।
F12: ওয়ার্ডের Save as  উইন্ডো খোলা হয় এ কী চেপে । Shift+F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করা হয় । এবং Ctrl+Shift+F12 চেপে ওয়ার্ড ফাইল প্রিন্ট করা হয় ।
এছাড়া F12 প্রেস করে অভ্র বাংলা কী বোর্ড চালু করা যায় ।
ধন্যবাদ সবাইকে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন